শুক্রবার, ০১ জুলাই ২০২২ ১৭ই আষাঢ় ১৪২৯
 
ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা যায় না, বললেন পরিচালক
প্রকাশ: ১১:০০ am ২২-০৫-২০২২ হালনাগাদ: ১১:০২ am ২২-০৫-২০২২
 
 
 


বিনোদন ডেস্ক: বলিউডের অন্যতম ছবি নির্মাতা শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘মুজিব- দ্য মেকিং অফ আ ন্যাশন’ পরিচালনা করেছেন। ইতোমধ্যে শেষ হয়েছে ছবিটির নির্মাণ কাজ। প্রকাশিত হয়েছে ট্রেলার।

কিন্তু ট্রেলার প্রকাশিত হওয়ার পর এ ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় বয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। যে ঝড়ের আবহ থেকে রক্ষা পাননি ছবিটির পরিচালক ম্যাম বেনেগাল।

অবশেষে মুখ খুললেন পরিচালক শ্যাম বেনেগাল। শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না বলে মনে করেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ অনলাইন রোববার তার এই প্রতিক্রিয়া নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের তৃতীয় দিন গত বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ভারতীয় প্যাভিলিয়নে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিকের ট্রেলার উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহ্‌মুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুববিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

এরপর এই ট্রেলার ছড়িয়ে পড়ে ফেসবুক ও ইউটিউবসহ নানা মাধ্যমে। এতে বাঙালির ভীষণ আবেগ-ভালোবাসার মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পর্দায় চরিত্রের মাধ্যমে দেখে হতাশ হয়েছেন সিনেমাসংশ্লিষ্ট থেকে শুরু করে সাধারণ দর্শক।

শ্যাম বেনেগাল আরও বলেন, ‘নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখব। কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের দূত উপস্থিত ছিলেন। কী নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে তা আমি জানতে চাই।’

নির্মাতা শ্যাম বেনেগাল বলেন, ‘মানুষ এখনও পুরো সিনেমা দেখেনি। ৯০ সেকেন্ডের ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন।’

ইতিহাসের বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে শ্যাম বেনেগালের কাজের অভিজ্ঞতা এই প্রথম নয়। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করেছেন।

‘মুজিব- দ্য মেকিং অফ আ ন্যাশন’ সিনেমার সব অভিনেতা-অভিনেত্রীই বাংলাদেশের জানিয়ে এর নির্মাতা বলেন, ‘পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে, এটা নিয়ে তারা (বাংলাদেশিরা) গর্ব অনুভব করে। সিনেমাতে এসবই আছে। এ কারণে আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম; কারণ তারা মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবে।’

জাতির পিতার জীবনীভিত্তিক সিনেমা ‘মুজিব- দ্য মেকিং অফ আ ন্যাশন’ দিয়ে ১২ বছর পর ফিচার ফিল্ম নিয়ে ফিরলেন খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল। চলতি বছরের শেষ ভাগে এই সিনেমা মুক্তি পেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

 
 

আরও খবর

 
 
© Somoyer Konthosor | Developed & Maintenance by Ambala IT