শুক্রবার, ০১ জুলাই ২০২২ ১৭ই আষাঢ় ১৪২৯
 
বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা
প্রকাশ: ১০:১৫ am ২২-০৫-২০২২ হালনাগাদ: ১০:১৬ am ২২-০৫-২০২২
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ দেশটির ৯৬৩ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তালিকায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও রয়েছেন। নতুন এই নিষেধাজ্ঞার ফলে এসব মার্কিন নাগরিক রাশিয়ায় ঢুকতে পারবেন না।

যাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে বেশিরভাগই মার্কিন সিনেটর এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য। এ ছাড়া সাবেক ও বর্তমান সরকারি কর্মকর্তা, সাংবাদিক, সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনজীবী এবং নেতৃত্বস্থানীয় ব্যক্তিও রয়েছেন। ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ এবং হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানকেও টার্গেট করেছে রাশিয়া।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর মার্কিন অনুরূপ পদক্ষেপের পাল্টা জবাব হিসেবে মস্কো শনিবার এ নিষেধাজ্ঞার আদেশ জারি করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা এবং অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিরাও রয়েছেন।
মস্কো ইতোমধ্যে তালিকায় থাকা অনেককে লক্ষ্য করে নিষেধাজ্ঞার ঘোষণা করেছে, বিশেষ করে জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, পেন্টাগণ প্রধান লয়েড অস্টিন এবং জুকারবার্গ।

ফ্রিম্যানের নাম রাশিয়ান কর্তৃপক্ষ আগে প্রকাশ করেনি, মস্কোর বিরুদ্ধে ২০১৭ সালে তার একটি ভিডিও রেকর্ড করার অভিযোগ রয়েছে, যেখানে তিনি দাবি করেছিলেন যে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় শনিবার বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার পাল্টা ব্যবস্থাগুলো প্রয়োজনীয় এবং এর লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রকে আটকে দেয়া। যুক্তরাষ্ট্র এই বিশ্বের বাকী সব অংশে একটি নব্য ঔপনিবেশিক ‘বিশ্বব্যবস্থা’ চাপিয়ে দেয়ার চেষ্টা করছে, যুক্তরাষ্ট্রের এই অবস্থান পরিবর্তনে এবং নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকৃতি দিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

 
 

আরও খবর

 
 
© Somoyer Konthosor | Developed & Maintenance by Ambala IT